ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

প্রিয় পাঠক ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো আপনারা এই বিষয়ে অনেক ওয়েবসাইট খোঁজাখুঁজি করেছেন। কিন্তু কোন ওয়েবসাইটেই সঠিক কোন তথ্য পাননি। আপনি আরো খোঁজ করেছেন যে কিভাবে ফেসবুক হ্যাকিং ঠেকাবেন বা রোধ করার উপায়। আমাদের আর্টিকেলটা পুরোপুরি মনোযোগ সহকারে পড়ুন আশা করি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।
ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

ফেসবুক হ্যাক এখন কমন একটি বিষয় হয়ে উঠেছে। যে কেউ যে কারো আইডি হ্যাক করে নিতে পারে। এতে করে আমাদের প্রয়োজনীয় সকল তথ্য অন্য কেউ দেখে সেটা নিয়ে আমাদের ব্ল্যাকমেল করতে পারে।

ভূমিকা

প্রিয় পাঠক আপনার ফেসবুক একাউন্ট কেউ যদি হ্যাক করে সেটা আবার আপনি ফিরিয়ে আনতে পারেন। সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে ফেসবুক এখন অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। আমরা অনেক প্রিয়জনদের সাথে ফেসবুকের মাধ্যমে বিভিন্ন তথ্য আদান প্রদান করে থাকি। তাই আমাদের ফেসবুক অ্যাকাউন্টটি নিরাপদে রাখা প্রয়োজন।

এখন প্রায় দেখা যায় অনেক ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে সেগুলো দিয়ে পড়ে ব্ল্যাকমেইল করা হয়। যাতে করে অনেকেই এই বিভ্রান্তির শিকার হয়ে ওঠে। আজকে আমরা আলোচনা করতে চলেছি হ্যাক হওয়া ফেসবুক কিভাবে ফিরিয়ে আনা যায় এবং ফেসবুক আইডি হ্যাক হওয়া থেকে কিভাবে বাঁচানো যায়। তো দেরি না করে জেনে নেই সকল অজানা তথ্য।

কি কি কারনে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হতে পারে

এমন অনেক কারণ আছে যার ফলে ফেসবুক একাউন্ট হ্যাক হয়ে থাকে। আমরা অনেক সময় অনেক ভুয়া ওয়েবসাইট দেখি। সেগুলো লগইন দেওয়ার সময় ফেসবুক আইডি লগইন দিতে বলে। সেই ভুয়া ওয়েবসাইটে যদি আমরা ফেসবুক অ্যাকাউন্টটি লগইন দিয়ে থাকি তাহলে আমাদের একাউন্টটি হ্যাক হয়ে যেতে পারে।

হ্যাক করার পরে ব্যক্তিগত তথ্য ছাড়াও অনেক মোটা অংকের টাকা হাতিয়ে নিতে পারে। তাই এটা থেকে আমাদের বিরত থাকতে হবে। অনেক সময় ফেসবুক মেসেঞ্জারে আমাদের অনেক বন্ধুবান্ধব বা অজানা কেউ অনেক ধরনের লিংক পাঠিয়ে থাকে। আমরা যদি সেই লিংকগুলোতে চাপ দেই তো আমাদের অন্য একটা পেজে নেয়া যায়।

অর্থাৎ সেই পেজে আমাদের অ্যাকাউন্টটি লগইন হয়ে যায়। এতে করে আমাদের অ্যাকাউন্টটি বিপদের সম্মুখীন হতে পারে। তাই কোন আবোল তাবোল পেজে ক্লিক করার আগে অবশ্যই ভেবে দেখতে হবে। আবার অনেকের ফেসবুক অ্যাকাউন্ট ইমেইল দিয়ে খোলা থাকে। অনেক হ্যাকার আছে যারা ইমেইল হ্যাক করে থাকেন। যখন আমরা কোন কিছু সাইন ইন করতে যায় তখন ইমেইল চায়।

আপনার ইমেইলটি দেওয়ার আগে অবশ্যই সেই পেজটি ভালো করে দেখে নিতে হবে এবং সন্দেহজনক হলে দেওয়া যাবে না। যদি আপনার ইমেল টি কোন হ্যাকারের কাছে চলে যায় তাহলে আপনার ওই ইমেইল দিয়ে যে ফেসবুক একাউন্ট রয়েছে সেটি হ্যাক করা খুব সহজ হয়ে উঠবে হ্যাকার এর কাছে।

আইডি হ্যাক করার অনেক কৌশল রয়েছে হ্যাকারদের কাছে তার মধ্যে অন্যতম হলো তারা ফেসবুকে কিছু নোটিফিকেশন বা ইমেইলে কিছু নোটিফিকেশন পাঠায় সেই নোটিফিকেশন গুলো হুবহু ফেসবুকের মতো দেখা যায়। আপনি যদি সেই নোটিফিকেশনে ক্লিক করেন তাহলে আপনার আইডিটি একজন হ্যাকারের দখলে চলে যেতে পারে। তাই এগুলো করার আগে অবশ্যই ভালো করে দেখে নিতে হবে।

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা কিভাবে বুঝবো

ফেসবুক আইডি হ্যাক হয়েছে কিনা এটা অনেকভাবে বোঝা যায়। আপনি আপনার কোন নির্দিষ্ট অ্যাকাউন্ট লগইন দেওয়ার সময় আপনার gmail অথবা নাম্বার সঠিকভাবে দেওয়ার পরে এবং পাসওয়ার্ড সঠিক দেওয়ার পরে যদি আপনার ওই একাউন্টটি লগইন না হয় তাহলে বুঝবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক করা হয়েছে।

কারণ আপনার যখন ফেসবুক একাউন্টে হ্যাক করা হবে তখন আপনার ফেসবুকের পাসওয়ার্ডটি হ্যাকাররা পরিবর্তন করে নেয়। যার ফলে আপনার নির্দিষ্ট পাসওয়ার্ড দেওয়ার পরেও আপনার একাউন্টটি লগইন করতে পারবেন না।

কিভাবে ফেসবুক হ্যাকিং ঠেকাবেন বা রোধ করার উপায়

ফেসবুক হ্যাকিং ঠেকানোর জন্য আপনাকে অনেক দিকে লক্ষ্য রাখতে হবে। আমি আগেই বলেছি যে আপনাকে মেসেঞ্জারে বা ইমেইলে কোন হ্যাকার লিংক পাঠিয়ে আপনার ফেসবুক হ্যাক করে নিতে পারে। তাই আপনাকে লক্ষ্য রাখতে হবে যে লিংকটি আপনাকে পাঠানো হয়েছে সেখানে ফেসবুক বানানটি সঠিক রয়েছে কিনা।

যদি সঠিক না থাকে তাহলে বুঝবেন ওই ইউ আর এল এর মাধ্যমে আপনার একাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। তাহলে সেই ইউআরএল এ আপনাকে চাপ দেওয়া থেকে বিরত থাকতে হবে। এছাড়াও আর একটা দিকে লক্ষ্য রাখতে হবে তাহলে যে লিংকটি আপনাকে দেওয়া হবে সেই লিংকে https://www.facebook.com এরকম রয়েছে কিনা।

যদি কোন লিংকে এরকম না থাকে তাহলে আপনি ওই লিংকে ক্লিক করলে আপনার একাউন্ট হ্যাক হয়ে যেতে পারে। ফেসবুক একাউন্ট হ্যাক হওয়া থেকে বাঁচানোর জন্য বা হ্যাক হওয়া থেকে ঠেকানোর জন্য অবশ্যই আপনাকে এগুলো দিক লক্ষ রাখতে হবে।

ফেসবুক একাউন্ট হ্যাক হলে করনীয় কি

আপনার ফেসবুক একাউন্ট ভুলবশত কোন কারনেই হ্যাক হয়ে যেতে পারে। এতে করে ঘাবরিয়ে গেলে চলবে না। এটার সমাধান রয়েছে। আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি হ্যাক হয়ে যায় এবং হ্যাক হওয়ার পরে সেটা যদি আপনি বুঝতে পারেন, তাহলে করণীয় কি সচল সেটা জেনে নিই।

হ্যাক হওয়ার পরে পরে আপনার মোবাইল বা ল্যাপটপে যদি সেই হ্যাক হওয়া একাউন্টটি লগইন থাকে তাহলে আপনি সহজেই আপনার ফেসবুক একাউন্ট ফিরিয়ে আনতে পারবেন। ফিরে আনতে হলে প্রথমে আপনাকে পাসওয়ার্ড চেঞ্জ করতে হবে। পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য আপনাকে রিসেট পাসওয়ার্ড যাইতে হবে।

সেখান থেকে রিসেট পাসওয়ার্ড দিয়ে আপনি আপনার পাসওয়ার্ডটা পরিবর্তন করে নিলেন অন্য কেউ আপনার একাউন্ট লগ ইন দিতে পারবেনা। এছাড়া সন্দেহজনক কোন ডিভাইস যদি আপনার চোখে পড়ে তাহলে সেগুলোকে আপনার ফেসবুক একাউন্ট থেকে লগ আউট করে দিতে পারেন। এই কাজটি করতে আপনাকে security and login যাইতে হবে।

লেখকের মন্তব্য

কেউ চায় না তার মূল্যবান কোন তথ্য অন্য কেউ জানুক। তবে এখন হ্যাকিং এর যুগে সহজেই একজন হ্যাকার অন্য কারো অ্যাকাউন্ট হ্যাক করে নিয়ে তাকে বিভিন্ন হেনস্থার স্বীকার করে। এগুলো থেকে বাঁচতে হলে আমাদের উপরে কাজগুলো অবশ্যই ফলো করে চলতে হবে। তাহলে ফেসবুক হ্যাকিং থেকে আমরা রক্ষা পাবো।

প্রিয় পাঠক আজকে আমরা ফেসবুক হ্যাকিং নিয়ে আলোচনা করেছি। আমাদের এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের প্রিয়জনদের সঙ্গে শেয়ার করে তাদের কেউ জানার সুযোগ করে দিন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url