২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

 প্রিয় পাঠক ২০২৪ সালের রোজার ক্যালেন্ডার এ বিষয় নিয়ে আপনি অনেক ওয়েবসাইট খোঁজাখুঁজি করেছেন। কিন্তু কোন ওয়েবসাইটেই আপনার মন মত কোন প্রশ্নের উত্তর পাননি। আপনি আরো খোঁজ করেছেন যে ২০২৪ সালে ঈদুল ফিতর কবে উদযাপিত হবে। আমাদের আর্টিকেলটি পুরোপুরি মনোযোগ সহকারে পড়ুন, আশা করি আপনার সকল প্রশ্নের উত্তর পেয়ে যাবেন।

২০২৪ সালের কত তারিখ থেকে রোজা শুরু


রমজান মাস হলো বিশ্বে মুসলিম জাতির নাজাতের মাস। এই মাসে বিশ্বের সকল মুসলিম রোজা থাকে একমাত্র আল্লাহকে খুশি করার জন্য।

ভূমিকা

রমজান মাসে একটি খুশির মাস। দীর্ঘ এক মাস রোজা থাকার পরে যখন ঈদের নামাজ আদায় তখনই একটি প্রকৃত ঈমানদার ব্যক্তি প্রকৃত সুখ লাভ করে। মুসলিমরা অবশ্যই জানে তাদের কাছে রোজা কতটা গুরুত্বপূর্ণ। আরবি অনেক মাস রয়েছে কিন্তু তার মধ্যে রমজান মাসই হলো একমাত্র মাস যেটা রহমত বরকত ও নাজাত দিয়ে পরিপূর্ণ। এখন ২০২৪ সাল চলতেছে। এ বছরের আর কিছুদিন পর এই রোজা। তাই আগে থেকে জেনে থাকা আমাদের প্রয়োজন যে রোজা কবে বা রোজা কত তারিখ থেকে শুরু। সকল মুসলমানের মনে এই রমজান মাস নিয়ে অনেক স্বপ্ন থাকে বা অনেকে অনেক কিছু ভেবে রাখে। চলুন জেনে নেই ২০২৪ সালের রমজান মাস কবে এবং কত তারিখ থেকে রোজা শুরু এবং শেষ।

২০২৪ সালের কত তারিখ থেকে রোজা শুরু

রোজা কবে থেকে শুরু এটা একমাত্র চাঁদ দেখার উপর নির্ভর করবে। তবে এটা সম্ভবত তারিখ ঠিক করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতের একটি গবেষণায় রমজান মাসের সম্ভাব্য তারিখ প্রকাশ করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাতে গত বছর অর্থাৎ ২০২৩ সালে মার্চ মাসের ২৩ তারিখ থেকে রোজা শুরু হয়।আর ঈদুল ফিতর উদযাপিত হয় ২০২৩ সালের এপ্রিল মাসের ২১ তারিখে। গতবছর অর্থাৎ ২০২৩ সালে বাংলাদেশের রোজা শুরু হয় মার্চের ২৪ তারিখে এবং বাংলাদেশের ঈদুল ফিতর উদযাপন করা হয় ২০২৩ সালের এপ্রিল মাসের ২২ তারিখে।গত বছরের রোজা ও ঈদুল ফিতরের উপর ভিত্তি করে এ বছরের রোজা ও ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করা হয়েছে। গবেষকদের তথ্য অনুযায়ী ২০২৪ সালের মার্চ মাসের ১২ তারিখ থেকে রোজা শুরু হওয়ার কথা রয়েছে। তবে এটি অবশ্যই চাঁদ দেখার উপর নির্ভর করবে।

২০২৪ সালের রোজার ক্যালেন্ডার

>
তারিখ রমাজান দিন
১২ মার্চ ১ রোজা মঙ্গলবার
১৩ মার্চ ২ রোজা বুধবার
১৪ মার্চ ৩ রোজা বৃহস্পতিবার
১৫ মার্চ ৪ রোজা শুক্রবার
১৬ মার্চ ৫ রোজা শনিবার
১৭ মার্চ ৬ রোজা রবিবার
১৮ মার্চ ৭ রোজা সোমবার
১৯ মার্চ ৮ রোজা মঙ্গলবার
২০ মার্চ ৯ রোজা বুধবার
২১ মার্চ ১০ রোজা বৃহস্পতিবার
২২ মার্চ ১১ রোজা শুক্রবার
২৩ মার্চ ১২ রোজা শনিবার
২৪ মার্চ ১৩ রোজা রবিবার
২৫ মার্চ ১৪ রোজা সোমবার
২৬ মার্চ ১৫ রোজা মঙ্গলবার
২৭ মার্চ ১৬ রোজা বুধবার
২৮ মার্চ ১৭ রোজা বৃহস্পতিবার
২৯ মার্চ ১৮ রোজা শুক্রবার
৩০ মার্চ ১৯ রোজা শনিবার
৩১ মার্চ ২০ রোজা রবিবার
১ এপ্রিল ২১ রোজা সোমবার
২ এপ্রিল ২২ রোজা মঙ্গলবার
৩ এপ্রিল ২৩ রোজা বুধবার
৪ এপ্রিল ২৪ রোজা বৃহস্পতিবার
৫ এপ্রিল ২৫ রোজা শুক্রবার
৬ এপ্রিল ২৬ রোজা শনিবার
৭ এপ্রিল ২৭ রোজা রবিবার
৮ এপ্রিল ২৮ রোজা সোমবার
৯ এপ্রিল ২৯ রোজা মঙ্গলবার
১০ এপ্রিল ৩০ রোজা বুধবার

২০২৪ সালে ঈদুল ফিতর কবে উদযাপিত হবে

সংযুক্ত আরব আমিরাতের গবেষণা অনুযায়ী দেখা যায় যে ২০২৪ সালের ১৭ই সেপ্টেম্বর রবিউল আওয়াল মাস শুরু হবে।এটাহিসাব করলে দেখা যায় যে বাংলাদেশে মার্চ মাসের ১২ তারিখ থেকে রোজা শুরুর সম্ভাবনা রয়েছে।তাই হিসাব করে দেখা যায় যে ২০২৪ সালের এপ্রিল মাসের ১১ তারিখে ঈদুল ফিতর উদযাপন করা হবে।কিন্তু রোজা এবং ঈদুল ফিতর ২ টাই চাঁদ দেখার উপর নির্ভর করবে। তবে আশা করা যায় এপ্রিল মাসের ১১ তারিখে ঈদুল ফিতর উদযাপিত হবে।

লেখকের মন্তব্য

রোজা আসলেই মুসলিমদের মধ্যে একটি খুশির আমেজ পড়ে যায়। যা অন্য কোন মাসে দেখা যায় না। এ মাসে মহান আল্লাহ তায়ালা শয়তানকে বেঁধে রাখে। যার কারণে মুসলমানরা সহজেই কোন পাপে জড়ায় না। রমজান মাস মুসলমানদেরআল্লাহকে খুশি করার মাস। আমরা চেষ্টা করবো সম্পূর্ণ রোজাটা শেষ করার। প্রিয় পাঠক আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আপনাদের প্রিয়জনদের সাথে শেয়ার করুন। তাদেরকেও জানার সুযোগ করে দিন রোজার সম্ভাব্য তারিখ কবে এবং ঈদুল ফিতর কবে উদযাপিত হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url